• -30%

    নবীজির পদাঙ্ক অনুসরণ

    সালমান আল-ফারিসি (রাঃ) বলেন,
    “কেউ যদি স্বাচ্ছন্দ্যের সময় আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার কাছে দু’আ করতে অভ্যস্ত থাকে, তাহলে সে কোনো বিপদে পড়ে দু’আ করলে ফেরেশতারা বলেন, ‘এ তো একটি পরিচিত কণ্ঠ!’ তারপর তাঁরা তার জন্য সুপারিশ করেন। আর সে যদি স্বাচ্ছন্দ্যের সময় আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার কাছে দু’আ করতে অভ্যস্ত না থাকে, তাহলে সে কোনো বিপদে পড়ে দু’আ করলে ফেরেশতারা বলেন, ‘এ তো একটি অপরিচিত কণ্ঠ!’ তাঁরা তার জন্য সুপারিশ করেন না।”
    .
    পাথর দিয়ে গুহার মুখ বন্ধ হয়ে আটকে পড়া তিন ব্যক্তির হাদীসও এখানে উল্লেখ্য। বিপদে পড়ে তাঁরা এমন নেক আমলের উসিলা দিয়ে দু’আ করেছিলেন, যেগুলো তাঁরা সুখ-স্বাচ্ছন্দ্যের সময়ে করেছিলেন। পিতামাতার প্রতি সদাচরণ, অশ্লীল কাজ পরিত্যাগ আর আমানত রক্ষা করা। (বুখারি : ২২১৫-২২৭২-২৩৩৩-৩৪৬৫-৫৯৭৪ এবং মুসলিম : ২৭৪৩; ইবনু উমার (রাঃ) থেকে বর্ণিত। )
    .
    এটি জানা কথা যে, স্বাচ্ছন্দ্যের সময় বান্দা আল্লাহকে স্মরণ করলে তার দুর্দশার সময় আল্লাহ তাকে স্মরণ করবেন। জীবনে যত বিপদ আসে তার মধ্যে সবচেয়ে বড় বিপদ হলো মৃত্যু। তার মৃত্যু-পরবর্তী গন্তব্য যদি ভালো না হয়, তাহলে মৃত্যুর পরের ঘাঁটিগুলো এরচেয়ে ভয়াবহ হবে। আর গন্তব্য ভালো হলে মৃত্যুই হবে সবচেয়ে হালকা বিপদ। তাই এই বিপদের সময় আসার আগেই মানুষকে এর জন্য প্রস্তুতি নিতে হবে ও আমল তৈরি করতে হবে। কেউ জানে না কোন দিন বা কোন রাতে তার মৃত্যু চলে আসবে।
    আরও জানতে, বইটি পড়ুন।

    ৳ 175৳ 250
    প্রকাশনী:
  • -50%

    সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব

    দ্বীনে আসার পরও অনেকে খাহেশাতের অনুসরণে নিমগ্ন থাকে। অনেকসময় দ্বীনকে কেন্দ্র করেই হয় সেই খাহেশাতের অনুসরণ, যার ফলে বান্দা টেরও পায় না যে সে দ্বীনদার হয়েও শয়তানের ধোঁকায় পতিত হয়ে মূল্যবান শ্রম ও সময় অতিবাহিত করে চলেছে। আমাদের সালাফগণ কীরূপ ইলমে গুরুত্ব দিতেন, কীরূপ ইলম নিয়ে পড়ে থাকা অপছন্দ করতেন, কোনগুলো উপকারি ইলম, কোনগুলো অপকারি ইলম, সেগুলোর ক্ষতি কীরূপ এককথায় ইলম অর্জনে নিমগ্ন হওয়ার আগে ইলম সম্পর্কেই না জানার কারণে এমনটা হয়ে থাকে – দ্বীনে আসার পরও বান্দার অগ্রাধিকার ঠিক থাকে না। এই বিষয়গুলোই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার সাথে সাথে আমাদের সালাফদের শ্রেষ্ঠত্ব সুচারুরূপে বর্ণনা করা এক ছোট্ট কিতাব ‘সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব’, লেখক ইবনে রজব হাম্বলী (রহিমাহুল্লাহ)।

    ৳ 60৳ 120
    প্রকাশনী:

Main Menu

×